মুক্ত সম্পর্কে

মুক্ত সম্পর্কে

মুক্ত হচ্ছে ওপেনসোর্স ও লিনাক্স বিষয়ক বাংলা ওয়েব ম্যাগাজিন বা ই-পত্রিকা। এই ম্যাগাজিনে আছে লিনাক্স ও ওপেনসোর্স সম্পর্কিত সাম্প্রতিক খবরাখবর, প্রতিবেদন, সফটওয়্যার রিভিউ, টিউটোরিয়াল ইত্যাদি বিভাগ ( পাঠকের চাহিদার ভিত্তিতে আরো বিভাগ যুক্ত করা যেতে পারে ) ।

মুক্ত ম্যাগাজিন হচ্ছে সকলের জন্য উন্মুক্ত ম্যাগাজিন । অর্থাৎ যে কেউ মুক্ততে লিনাক্স ও ওপেনসোর্স বিষয়ক লেখা দিয়ে ম্যাগাজিনটিকে আরো সমৃদ্ধ করতে পারেন।

একুশে গ্রুপের সদস্যগণের সুচিন্তিত মতামত মুক্ত সাইটটি তৈরীতে আমাদের সহায়তা করেছে। মুক্ত ওয়েব ম্যাগাজিন প্রজেক্টির পেছনে যারা ছিলেন তারা হলেন – ইমরান হোসেন, এস.এম. ইব্রাহিম (লাভলু), অমিআজাদ, সুমিত রঞ্জন দাস এবং আমি ইশতিয়াক আহমেদ (ফয়সাল)

মুক্ত ওয়েব ম্যাগাজিনের উদ্দ্যেশ্য হচ্ছে সকলকে বাংলায় লিনাক্স ও ওপেনসোর্স নিয়ে লেখালেখির জন্য একটি উন্মুক্ত প্লাটফর্ম দেওয়া। বাঙালী পাঠকগণ আমাদের মুক্ত সাইটটি থেকেই বাংলা ভাষায় লিনাক্স ও ওপেনসোর্স বিষয়ক লেখা উপভোগ করতে পারবেন।

মুক্ত ম্যাগাজিন কে আরও সমৃদ্ধ করতে আমরা আপনাদের সহযোগীতা কামনা করছি।

মুক্ত ওয়েব ম্যাগাজিনের পেছনের কথা

লিনাক্স ও ওপেনসোর্স বিষয়ক ওয়েব ম্যাগাজিনের ধারনাটি কিন্তু নতুন নয় । ইন্টারনেটে এ ধরনের অনেক ওয়েব ম্যাগাজিন রয়েছে । যার মধ্যে


Free Software Magazine

Linux Journal

Linux Magazine

উল্ল্যেখযোগ্য। কিন্তু দেখছেনতো সবগুলো ম্যাগাজিন কিন্তু ইংরেজী ভাষায়। আমাদের বাংলাভাষায় কোন লিনাক্স বিষয়ক ম্যাগাজিন নেই। বর্তমানে মাঝেমধ্যে দেশীয় পত্রপত্রিকায় লিনাক্স বিষয়ক প্রতিবেদন দেখা গেলেও তা যথেষ্ট নয়। আর সার্চইঞ্জিনে এ বিষয়ে বাংলায় সার্চ করলে হয় বাংলা উইকিপিডিয়ায় বা ব্লগ লিন্ক পাওয়া যেত। হ্যাঁ এটা ঠিক যে অনেক ব্লগার আছেন যারা লিনাক্স বা ওপেনসোর্স নিয়ে ব্লগে লেখে থাকেন। তবে সকলের পক্ষে তো আর সবার ব্লগ বা ওয়েবসাইট এ্যাড্রেস মনে রাখা সম্ভব নয়। তাই লিনাক্স বা ওপেনসোর্স বিষয়ক লেখাসমূহ যদি একটি নির্দিষ্ট ওয়েবসাইটে থাকে তবে পাঠকগণ সেই ওয়েবসাইট থেকেই এ বিষয়ক সকল লেখা খুঁজে পেতে পারেন। আর এ জন্যই মুক্ত ওয়েব ম্যাগাজিনের জন্ম। শুধু তাই নয় বাংলাদেশে যারা লিনাক্স ও ওপেনসোর্স নিয়ে কাজ করছেন তারাও এ ম্যাগাজিন কে ব্যবহার করতে পারেন মিডিয়া হিসেবে। তাদের কার্যক্রম সম্পর্কে বা তাদের করা কোন কাজ বা প্রোজেক্ট সম্পর্কে খবরাখবর তারা মুক্তর মাধ্যমে জানাতে পারেন।

গতবছর অর্থাৎ ২০০৬ সালের দিকে আমি একুশে ইয়াহু গ্রুপে এ ধরনের ম্যাগাজিনের ব্যাপারে জানাই। অমিআজাদ ও সুমিত রঞ্জন দাস এ ধরনের ম্যাগাজিনের কথা আগেও ভেবেছিলেন। তাই তারা সহ অনেকেই এই ম্যাগাজিনের ব্যাপারে আগ্রহ দেখান। প্রথমে এটিকে পিডিএফ এ প্রকাশের কথা ভাবলেও পরে সিদ্ধান্ত নেয়া হয় এটি হবে ওয়েব ভিত্তিক। ফলে লেখকরা যেমন সহজে যোগদান এবং লেখা প্রকাশ করতে পারবেন তেমনি ইন্টারনেটের মাধ্যমে বিশ্বের যেকোন স্থান হতে ম্যাগাজিনটি দেখা যাবে। এছাড়াও লেখালেখির ক্ষেত্রে বাংলা ইউনিকোড পদ্ধতি ব্যবহার করায় সার্চইঞ্জিনের ফলাফলে মুক্ত সাইটটি খুঁজে পাওয়া যাবে।

যাহোক এরপর শুরু হয় চিন্তাভাবনা ম্যাগজিনের নাম নিয়ে। কি নাম দেয়া যায়? আমরা চাচ্ছিলাম নামটা ওপেনসোর্সের কাছাকাছি বা সামঞ্জস্বপূর্ণ কিছু হোক। আমি উন্মুক্ত নামটি প্রস্তাব করেছিলাম। তবে শেষ পর্যন্ত মুক্ত নামটিকেই চুড়ান্ত করা হয়। এরপর শুরুহয় সাইটটি গড়ার কাজ। সাইটটি তৈরীতে ব্যবহার করা হয়েছে জনপ্রিয় ওপেনসোর্স CMS (Content Management System) Joomla। সাইটটির বাংলা ইন্টারফেসের ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে Joomla-BD এর বাংলা লোকালাইজড Language Pack। ইমরান হোসেন এর Joomla ব্যবহারের পূর্ব অভিজ্ঞতা থাকায় তিনি এটিই মুক্ত সাইটে ব্যবহারের জন্য প্রস্তাব করেন। এরপর তিনি সাইটের জন্য থিমকে পরিবর্তন এবং মুক্ত সাইটের মূল ব্যানার ইমেজটি তৈরী করেন। এরপর দ্রুত গড়ে ওঠে আমাদের মুক্ত সাইটটি। মুক্ত সাইটটির জন্য প্রথম থেকেই হোস্টিং সহায়তা দিয়ে আসছিলেন সুমিত রঞ্জন দাস। বর্তমানে সাইটটির জন্য হোস্টিং সহায়তা দিচ্ছেন phpxperts.net , হাসিন হায়দার। এছাড়াও মুক্ত সাইটটির মেনটেইন্যান্স ও টেকনিক্যাল বিষয় গুলি দেখাশোনা করছেন ইমরান হোসেন, এস.এম ইব্রাহিম (লাভলু) । সাইটে কোন সমস্যা দেখাদিলে তারা সমাধান করছেন।

মুক্ত সাইটটি তৈরী হবার পর শুরু হয় এতে লেখা দেওয়া কাজ। প্রযুক্তি নিয়ে লেখালেখির অভ্যাস আমার আগে থেকেই রয়েছে। তাই আমি ইশতিয়াক আহমেদ, অমিআজাদ সহ আরো অনেকে মুক্তর জন্য লেখা দিতে থাকি। তাদের মধ্যে বেশ কয়েকজন ব্লগার আছেন যারা তাদের ব্লগের ওপেনসোর্স বা লিনাক্স বিষয়ক লেখাগুলো মুক্ততে প্রকাশের অনুমতি দিয়েছেন। তাই তাদের সহ মুক্তর সকল লেখকদের আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি মুক্ত ম্যাগাজিন টিকে আরো সমৃদ্ধ করে তোলার জন্য।

অতএব, এখন জানতে পেরেছেন নিশ্চই মুক্ত ওয়েব ম্যাগাজিন হচ্ছে অনেক জনের সহযোগীতা ও প্রচেষ্টার ফসল। আর এই হল গিয়ে মুক্তর পেছনের কথা।

আমাদের সঙ্গেই থাকুন।

– ধন্যবাদ –

Advertisements

8 Responses to মুক্ত সম্পর্কে

  1. Sumit says:

    Better Look, at least better than mukto website

  2. For me mukto also looks good. Except when i view site offline.that dark background making me angry. :-/

  3. Siraj says:

    রায়হান ভাই,

    মুক্ত’র পেছনে যারা আছে আমরা কি তাদের সবাইকে ক্রেডিট দিতে পারি না? বাংলা জুমলা (http://www.joomla-bd.org/) এর পেছনে যদি কেউ কাজ করে থাকেন তাকে আমাদের ক্রেডিট দিতেতো কোন সমস্যা থাকার কথা নয়। মুক্ত তার পথ চলায় আগামীতে অনেক কন্ট্রিবিউটর পাবেন তাদের সবাইকেও এই রকম করে ক্রেডিট দিতে হবে। কারণ এইসব কন্ট্রিবিউটররা ছাড়া আমাদের মুক্ততো কখনোই মুক্ত হতে পারবে না।

    সিরাজ

  4. Darklord says:

    বাংলা টেস্ট আমি বাংলায় লেখি মুক্ত ম্যাগাজিন

  5. অতুল says:

    সুন্দর একটি সাইটের জন্য ধন্যবাদ। RSS support থাকলে আর ভাল হয়। যেহেতু এটি জুবলাতে করা তাই RSS support থাকবে আশা করি।

  6. bipro says:

    i think this theme of wordpress is not full Unicode supported. In firefox I can’t read the Bengali in comment.

  7. manchumahara says:

    মুক্তর সাফল্য কামনা করি
    @বিপ্র

    বাংলা ঠিক মতো আসে কিনা টেস্ট করে দেখিতো …

  8. mijan says:

    thanks for yours web site
    mijan,
    dhoa.Qatar

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: